পাঠক অভিমত: বিশ্বিবিদ্যালয় পর্যায়ে কোর্সটি চালু করা হোক?


প্রকাশের সময় : এপ্রিল ১৮, ২০২৪, ১:৩৩ অপরাহ্ণ / ২৬
পাঠক অভিমত: বিশ্বিবিদ্যালয় পর্যায়ে কোর্সটি চালু করা হোক?


উল্লেখ্য যে যুগ এবং প্রয়োজনীয়তাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় পর্যায়ে নিত্য নতুন কোর্স বা বিভাগ চালুকরণের বিষয়টি এখন যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থান সেই সঙ্গে দেশের অর্থনৈতিক সূচকসহ অন্যান্য সূচকগুলিকে পৃথিবীর উন্নত দেশগুলির সাথে সমান তালে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে অধুনা বিশ্ববিদ্যালয়ে নিত্য নতুন কোর্স বা বিভাগ চালু করণের প্রক্রিয়াটি অব্যাহত রয়েছে।
এমনি একটি উদ্যোগের অংশ হিসাবে সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাটিজি নামক একটি অনার্স কোর্স বা বিভাগ চালুকরণের বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা যেতে পারে। শিক্ষা,অর্থনীতি,সংস্কৃতি,কর্মসংস্থান এইরূপ আরও বেশ কিছু কারণে জাপান আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দেশ এবং সেই কারণে এই দেশ সর্ম্পকে সম্যক ধারণা বা জ্ঞান অর্জনের বিষয়টিকে কোন ভাবেই খাটো করে দেখা যায় না।
কিন্তু সাথে-সাথে এ কথা নিশ্চয় অযৌক্তিক হবেনা যে,ব্যবসা-বাণিজ্য,সামরিক সংক্রান্ত,প্রযুক্তি,শিক্ষা,গবেষনা এইরূপ আরও বেশ কিছু কারণে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীতে একটি অন্যতম প্রধান গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচিত। যে কারণে পৃথিবীর অনেক দেশেই “AMERICAN STUDIES” Subject টি ইতোমধ্যে চালু হয়েছে।
অতএব বিজ্ঞান ও প্রযুক্তি,পারমানবিক গবেষনা সহ অন্যান্য গবেষনা,ব্যবসা-বানিজ্য সহ বিভিন্ন ক্ষেত্রে এক কথায় পৃথিবীর উন্নত দেশগুলির সাথে সমানতালে এগিয়ে যাওয়ার স্বার্থে সরকার, বিশ্ববিদ্যালয়গুলির কর্তৃপক্ষসহ সকল সংশ্লিষ্ট মহল বাংলাদেশে AMERICAN STUDIES কোর্স টি চালু করার কথা সক্রিয়ভাবে বিবেচনা করবেন। এটা দেশবাসীসহ সকলের প্রত্যাশা।

টি,এম,এইচ,আলমগীর
বাগবাড়ী হাউজ,ঈদগাহ্ লেন, সূত্রাপুর, বগুড়া।