অভিযান অব্যাহত, কেএনএফ-এর ‘প্রধান সমন্বয়ক’সহ আটক কয়েকজন


প্রকাশের সময় : এপ্রিল ৮, ২০২৪, ৯:২৪ পূর্বাহ্ণ / ৪১
অভিযান অব্যাহত, কেএনএফ-এর ‘প্রধান সমন্বয়ক’সহ আটক কয়েকজন

পার্বত্য চট্টগ্রামের বান্দরবান জেলায় যৌথ বাহিনীর অভিযানে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। তবে সংখ্যাটি কত তা নিশ্চিত হওয়া যায়নি। এর মধ্যে একজন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) একজন কেএনএফ-এর প্রধান সমন্বয়ক বলে জানিয়েছে র‌্যাব।

তার নাম চেওসিম বম (৫৫)। ৬ এপ্রিল শনিবার রাতে শ্যারণপাড়ার নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বান্দরবানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব) এর অভিযানে কেএনএফ নেতা রোয়ান লিন বম (৫৫) কেও আটক করা হয়। হামলা ও তার পরবর্তীতে অভিযানের কারণে জেলার রুমা ও থানচিসহ কয়েকটি স্থানে এখনও থমথমে অবস্থা বিরাজ করছে। যানবাহন চলছে না। দোকানপাট বন্ধ রয়েছে।

এর মধ্যে রোববার বান্দরবানে গেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ। তিনিও জানিয়েছেন, রোববার রাত্রে কিছু ‘সন্ত্রাসীকে’ ধরতে সক্ষম হয়েছে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী, এবং কিছু অস্ত্রও উদ্ধার করেছে।

এ সময় কেএনএফের তৎপরতায় গত কয়েক দিনে পাহাড়ে নতুন করে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় সেনাবাহিনী সম্পূর্ণ রুপে সক্ষম বলেও আশ্বস্ত করেছেন তিনি।

প্রসঙ্গত, ২০২২ সালের শুরুর দিকে বান্দরবানে রুমা উপজেলায় কুকি-চিন ন্যাশনাল ফ্রণ্ট (কেএনএফ) নামে এই সশস্ত্র সংগঠনের অস্তিত্ব প্রকাশ্যে আসে। বম, পাংখোয়া, লুসাই, খিয়াং, খুমি ও ম্রোদের নিয়ে এ সংগঠন গঠন করার কথা বলা হলেও সদস্যরা মূলত বম জনগোষ্ঠির। যার কারণে সংগঠনটি পাহাড়ে বোম পার্টি নামে পরিচিতি পায়। আইনশৃক্সক্ষলা বাহিনী থেকে বলা হয়েছে, সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার টিম পরিস্থিতি মোকাবিলা কাজ করছেন। সেনাবাহিনী যৌথ অভিযানে নেতৃত্ব দিচ্ছেন। তারা পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করছেন। দেশের জনগণের শান্তির জন্য, সার্বভৌমত্বের জন্য যা করণীয় সেটাই করা হবে। আর তা বাস্তবায়নে সক্ষম।

আমাদের বান্দরবান প্রতিনিধি রোববার সন্ধ্যায় সরজমিনে খোজ নিয়ে সর্বশেষ তথ্যে জানিয়েছেন, পাহাড়ের পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত কম্বিং অপারেশন চলবে। এরই মধ্যে কেএনএফের মূল ঘাঁটিসহ অধিকাংশ আস্তানা সেনাবাহিনী দখলে নিয়েছে। শীঘ্রই চূড়ান্ত সফলতা অর্জন হবে বলে সেনাপ্রধান স্থানীয় সাংবাদিকদেরকে জানিয়েছেন।অভিযানের সময় কেএনএফের কয়েকটি ঘাঁটি যৌথ বাহিনী দখলে নিচ্ছে। রাত ৮টা পর্যন্ত সর্বশেষ তথ্যে জানা গেছে অভিযান চলছে।