মরক্কোকে হারিয়ে অস্ট্রেলিয়ার সামনে পড়লো ফ্রান্স


প্রকাশের সময় : আগস্ট ৯, ২০২৩, ৪:১৯ অপরাহ্ণ / ১২৭
মরক্কোকে হারিয়ে অস্ট্রেলিয়ার সামনে পড়লো ফ্রান্স

রূপকথা দেখিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে এসেছিলো মরক্কো। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই তাদের দৌড় থেমে গেলো ফ্রান্সের কাছে ৪-০ গোলে হেরে। মঙ্গলবার শেষ ষোলোর ম্যাচে জ্যামাইকাকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে কলম্বিয়াও। অর্থ্যাৎ দ্বিতীয় রাউন্ডেই বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল জ্যামাইকা এবং মরক্কোর।

কোয়ার্টার ফাইনালে উঠে বড় পরীক্ষার মুখোমুখি অন্যতম শক্তিশালী ফ্রান্স। সেমিতে ওঠার লড়াইয়ে তারা মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়ার। ব্রিসবেনে অনুষ্ঠিত হবে ম্যাচটি। একই দিনে কলম্বিয়ার প্রতিপক্ষ হবে ইংল্যান্ড।

মঙ্গলবার ফরাসি শিবিরের শেষ আটে ওঠা নিশ্চিত করে দেন ইউজেনি লি সোমে। লিওঁ’র ৩৪ বছর বয়সী এই অভিজ্ঞ স্ট্রাইকার করেছেন জোড়া গোল। বাকি দুই গোলদাতা ক্যাদিদিয়াতু দিয়ানি এবং কেনজা দালি।

অ্যাডিলেডের হাইন্ডমার্শ স্টেডিয়ামে ফ্রান্সের ঝোড়ো ফুটবলের সামনে দিশা হারিয়ে ফেলে মরক্কো। ২৩ মিনিটের মধ্যেই ৩-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। লি সোমে’র প্রথম গোল ২৩ মিনিটে। নিজের দ্বিতীয় গোল করেন ৭০ মিনিটে।

ম্যাচের পরে ফরাসি এই তারকা বলেন, ‘আমাদের কাছে এই বিশ্বকাপের তাৎপর্য অন্য ধরনের। তাই সমস্ত ম্যাচকেই ফাইনাল মনে করে মাঠে নামছি আমরা। মরক্কো খুব লড়াকু প্রতিপক্ষ। তাই ওরা যাতে পাল্টা আঘাত না করতে পারে, সেটা মাথায় রেখে আক্রমণে গিয়েছিলাম।’

ফ্রান্সের কোচ হার্ভে হেনার্ড দলের ফুটবল দেখে উল্লসিত। বরং এক ধাপ এগিয়ে তিনি জানিয়ে দিলেন, কোয়ার্টার ফাইনালে তার দলের বিরুদ্ধে চাপেই থাকবে অস্ট্রেলিয়া। ফরাসি কোচের মন্তব্য, ‘আয়োজক দেশ হিসেবে খেলবে অস্ট্রেলিয়া। ফলে ওদের চাপ আমাদের থেকে বেশি থাকবে। আমাদের স্বাভাবিক ফুটবল খেলতে হবে। সেটা ধরে রাখলে লক্ষ্যে এগিয়ে যেতে পারব।’

লি সোমের ফুটবল নিয়ে সন্তুষ্ট হেনার্ড। তিনি বলেছেন, ‘‘দলে কেন ওর মতো অভিজ্ঞকে প্রয়োজন, সেটা আজ স্পষ্ট হয়ে গেছে।’

অন্য ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে হারিয়েছে জ্যামাইকাকে। ম্যাচের ৫১ মিনিটে একমাত্র গোলটি করেছেন কাতালিনা উসমে।