ভারত মহাসাগরে ইসরাইলি জাহাজে ড্রোন হামলা


প্রকাশের সময় : ডিসেম্বর ২৩, ২০২৩, ৬:৫৯ অপরাহ্ণ / ৯৩
ভারত মহাসাগরে ইসরাইলি জাহাজে ড্রোন হামলা

ভারত মহাসাগরে ড্রোন হামলার শিকার হয়েছে একটি বিশাল বাণিজ্যিক জাহাজ। সমুদ্র পথ বিষয়ক একটি সংস্থা জানিয়েছে, শনিবার এ হামলার ঘটনা ঘটে। অপর একটি সংস্থা জানিয়েছে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটির সঙ্গে ইসরাইলের সংশ্লিষ্টতা রয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের। 

অজ্ঞাত গোষ্ঠীর চালানো এ ড্রোন হামলায় জাহাজটিতে আগুন ধরে যায় বলে জানিয়েছে ব্রিটিশ সেনাবাহিনী ও বেসরকারি সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা- আমব্রে। যে জাহাজটিতে হামলা চালানো হয়েছে; সেটি ক্যামিকেল পণ্য বহন করে এবং এটির সঙ্গে ইসরাইলের সংশ্লিষ্টতা রয়েছে।

যুক্তরাজ্যের সমুদ্র বাণিজ্য অপারেশন জানিয়েছে, হামলায় ড্রোন ব্যবহার করা হয়েছে। এখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটি তদন্ত করছে।

সোমবার আরব সাগরে মাল্টার পতাকাবাহী একটি জাহাজ থেকে এক আহত নাবিককে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। ওই জাহাজটি জলদস্যুদের হামলার শিকার হয়েছিল। দস্যুদের হটিয়ে দিতে সেটিতে অভিযান চালান ভারতীয় সেনারা। ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই ভারত মহাসাগরে ইসরাইলি জাহাজে ড্রোন হামলার ঘটনা ঘটল। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাধারণ মানুষের ওপর ইসরাইলিদের বর্বর হামলার প্রতিশোধ নিতে ইসরাইলি জাহাজে গত কয়েক সপ্তাহ ধরে হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তবে তাদের হামলাগুলো মূলত হচ্ছে লোহিত সাগরে। ভারত মহাসাগরে ইসরাইলি জাহাজে কারা হামলা চালালো সেটি এখনো পরিষ্কার নয়।