দক্ষিণ আফ্রিকার রূপকথা থামিয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস


প্রকাশের সময় : আগস্ট ৬, ২০২৩, ৩:৪০ অপরাহ্ণ / ১০২
দক্ষিণ আফ্রিকার রূপকথা থামিয়ে কোয়ার্টারে নেদারল্যান্ডস

ইতালিকে বিদায় করে প্রথমবার নারী বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠে এসেছিলো দক্ষিণ আফ্রিকান মেয়েরা। ইতিহাস গড়ার পর তাদের লক্ষ্য ছিল আরও সামনে এগিয়ে যাওয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকান মেয়েদের রূপকথা দ্বিতীয় রাউন্ডেই থেমে গেলো। নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিতে হলো তাদের। কোয়ার্টার ফাইনালে উঠে গেলো ডাচ মেয়েরা।

সিডনি ফুটবল স্টেডিয়ামে নেদারল্যান্ডস এবং দক্ষিণ আফ্রিকান মেয়েদের খেলা দেখতে উপস্থিত হয়েছিলো প্রায় ৪১ হাজার দর্শক। তবে, দর্শকদের মোটেও মন ভরাতে পারেনি দক্ষিণ আফ্রিকা ফুটবল দল।

বলতে গেলে পুরোপুরি একপেশ ম্যাচই উপহার দিয়েছে ডাচ মেয়েরা। তাদের পেছন পেছনই বলের জন্য পুরোটা সময় ঘুরেছে দক্ষিণ আফ্রিকা। পরিসংখ্যানেই স্পষ্ট। ৭০ ভাগ বল দখলে ছিল নেদারল্যান্ডস মেয়েদের। আর মাত্র ৩০ ভাগ বল দখল করেছিলো দক্ষিণ আফ্রিকা।ম্যাচের শুরুতেই দুর্দান্ত এক হেডে দক্ষিণ আফ্রিকার জালে বল জড়িয়ে দেন জিল রুর্ড। এ নিয়ে চলতি টুর্নামেন্টে চারটি গোল করলেন তিনি। ৬৮তম মিনিটে দক্ষিণ আফ্রিকান গোলরক্ষকের মারাত্মক এক ভুলে গোল পেয়ে যান লিনেথ বিরেনস্টেইন। আগামী শুক্রবারে ওয়েলিংটনে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে স্পেনের মুখোমুখি হবে নেদারল্যান্ডস।

ফিফা র‌্যাংকিংয়ে ৫৪তম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা অবশ্য খেলতে নেমে ম্যাচ একেবারে ছেড়ে দিয়ে আসেনি। যেটুকু পেরেছে, তাতেই ডাচদের রক্ষণে বেশ আতঙ্ক তৈরি করতে পেরেছিলো। কিন্তু শেষ পর্যন্ত আর শেষ রক্ষা হয়নি।