গেইলকে ছাড়িয়ে সবার ওপরে কোহলি


প্রকাশের সময় : মে ২২, ২০২৩, ৫:১২ অপরাহ্ণ / ১৭৩
গেইলকে ছাড়িয়ে সবার ওপরে কোহলি

ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইলকে ছাড়িয়ে গেলেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক রোববার বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে একাই লড়াই করেন। 

কোহলির ৬১ বলে ১৩টি চার আর এক ছক্কায় সাজানো ১০১ রানের অনবদ্য ইনিংসে ভর করে ৫ উইকেটে ১৯৭ রান করে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। 

এই ম্যাচে জয় পেলে আইপিএল ১৬তম আসরের প্লে-অফে খেলার জোরালো সম্ভাবনা ছিল বেঙ্গালুরুর; কিন্তু গুজরাট টাইটান্সের তরুণ ওপেনার জশাসবি জসওয়াল কোহলিদের সেই স্বপ্ন ভেঙে চুরমার করে দেন। 

জসওয়াল বেঙ্গালুরুর বিপক্ষে মাত্র ৫২ বলে ৫টি চার আর ৮টি ছক্কার সাহায্যে ১০৪ রানের অনবদ্য ইনিংস খেলে ৫ বল আগেই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। 

প্লে-অফে ওঠার বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে বেঙ্গালুরু হেরে গেলেও এদিন সেঞ্চুরি করে আইপিএলে সর্বোচ্চ শত রানের মালিক হন বেঙ্গালুরুর তারকা ওপেনার বিরাট কোহলি। আইপিএলে ২২৯ ইনিংসে ব্যাটিং করে রেকর্ড ৭টি সেঞ্চুরি আর ৫০টি ফিফটির সাহায্যে সর্বোচ্চ ৭ হাজার ২৬৩ রান করেন কোহলি। 

আইপিএলে দ্বিতীয় সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি করেছেন ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল। তিনি ১৪১ ইনিংসে ব্যাটিং করে ৬টি সেঞ্চুরি আর ৩১টি ফিফটির সাহায্যে অষ্টম সর্বোচ্চ ৪ হাজার ৯৬৫ রান করেছেন।

আইপিএলে ৫টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ইংল্যান্ডের তারকা ব্যাটসম্যান জস বাটলার। ৪টি করে সেঞ্চুরি আছে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার, অসি সাবেক তারকা শেন ওয়াটসন ও ভারতীয় তারকা ওপেনার লোকেশ রাহুলের।