ফের উত্তাল ভারতের মণিপুর, কারফিউ জারি


প্রকাশের সময় : মে ২২, ২০২৩, ৬:৩৬ অপরাহ্ণ / ৫২
ফের উত্তাল ভারতের মণিপুর, কারফিউ জারি

আবারও উত্তাল ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর। সোমবার (২২ মে) বিকেলে মনিপুরের নিউ চেকন এলাকায় মেতাই এবং কুকি সম্প্রদায় সংঘর্ষে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েন করেছে রাজ্য সরকার। জারি করা হয়েছে কারফিউ। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সোমবার বিকেলে রাজধানীর নিউ চেকন এলাকার একটি বাজারে সংঘর্ষের সূত্রপাত হয়। ঘটনার পরপরই ঘটনাস্থল এবং আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, চেকন বাজারে মেইতেই এবং কুকি জনগোষ্ঠীর কয়েক জনের বচসা থেকে সংঘর্ষের সূত্রপাত। প্রথমে হাতাহাতি হয় দুই পক্ষের। তার পরেই লাঠি এবং অন্যান্য অস্ত্র নিয়ে শুরু হয় সংঘর্ষ। তাতে আহত হয়েছেন বেশ কয়েক জন। বাজারের বেশ কিছু দোকানে আগুন লাগিয়ে দেওয়া হয়।

মণিপুরে সহিংসতা

এর আগে গত ৩ মে রাজ্যটির কুকি উপজাতির সঙ্গে স্থানীয় সংখ্যাগরিষ্ঠ মেতাই গোষ্ঠীর সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের কারণ, সেখানকার মেতাই সম্প্রদায়কে আদিবাসী তফসিলি উপজাতি হিসেবে স্বীকৃতি দেয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। রাজ্যটিতে মূলত ৬০ শতাংশ মানুষই আদিবাসী সম্প্রদায়ের। 

ভারতীয় গণমাধ্যমের দাবি, মণিপুরে মেতাই সম্প্রদায়কে আদিবাসী তফসিলি উপজাতি হিসাবে স্বীকৃতি দেয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। সম্প্রদায়টি বিগত ১০ বছর ধরে আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবিতে আন্দোলন করে আসছিল। 

ভারতের মণিপুরে সহিংসতা

মেতাইদের যাতে আদিবাসী স্বীকৃতি দেয়া না হয়, তারই দাবিতে বুধবার (০৩ মে) রাজ্যটির চূড়াচাঁদপুর জেলায় মিছিল বের করে আদিবাসী ছাত্র সংগঠন এটিএসইউএম। আদিবাসীদের দাবি, মেতাইদের তফসিলি স্বীকৃতি দিলে মণিপুরের প্রকৃত আদিবাসীদের অধিকার ক্ষুণ্ণ হবে।