চিলমারীতে ছড়িয়ে পড়ছে গরুর লাম্পি স্কিন রোগ, মিলছে না প্রতিশেধক


প্রকাশের সময় : জুলাই ২৬, ২০২৩, ৪:৪১ অপরাহ্ণ / ১৫৯
চিলমারীতে ছড়িয়ে পড়ছে গরুর লাম্পি স্কিন রোগ, মিলছে না প্রতিশেধক


গোলাম মাহবুব,চিলমারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ
কুড়িগ্রামের চিলমারীতে ছড়িয়ে পড়ছে গরুর লাম্পি স্কিন রোগ(পক্স)। গত এক মাসে উপজেলার বিভিন্ন এলাকায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে শতাধিক গরু মারা গেছে।আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়ে গেলেও প্রাণী সম্পদ দপ্তরের কাছে এর সঠিক কোন তথ্য নেই। প্রতিকারের ওষুধ বাজারে না থাকায় বিপাকে পড়েছেন প্রান্তিক খামারী ও কৃষক।
উপজেলা প্রাণিসম্পদ দপ্তর সূত্রে জানা গেছে,লাম্পি স্কিন ডিজিজ একটি ভাইরাস জনিত রোগ। খরা ও বর্ষা মৌসুমে এই ভাইরাস জনিত রোগগুলো বেশি হয়।এ রোগের শুরুতে গরু কিছু খেতে চায় না এবং মুখ দিয়ে লালা বের হয় পরে গায়ে গুটি গুটি হয়ে ফুলে যায় এবং ঘা হয়ে ক্ষতের সৃষ্টি হয়।
উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে জানা গেছে,গত ১মাসে লাম্পি স্কিন রোগে শতাধিক গরু মারা গেছে। আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়ে গেছে।মহামারি এই রোগের চিকিৎসা কিংবা পরামর্শ দিতে মাঠ পর্যায়ে প্রাণী সম্পদ দপ্তরের কাউকে দেখা যায়নি তবে দু’একজন পল্লি চিকিৎসককে চিকিৎসা দিতে দেখা গেছে।এমনকি ওই দপ্তরে গরাদি পশু আক্রান্ত হওয়ার কিংবা মারা যাওয়ার সঠিক কোন তথ্য নেই বলে জানা গেছে।
উপজেলার রমনা ইউনিয়নের খরখরিয়া সাব-বাধ এলাকার কৃষক ফজলুল হক জানান,তার ৮টি গরুর মধ্যে ২টি বাছুর এ রোগে আক্রান্ত। কৃষক কামরুজ্জামান জানান, বর্তমান বাজারে ৭০হাজার টাকা মুল্যের তার একটি ঘাড় গরু এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। আক্কাছ আলী জানান,তার ১টি গরু মারা গেছে অপর ৩টি গরু আক্রান্ত। আনোয়ার হোসেনের স্ত্রী জানান তার ৪মাসের অন্তঃসত্বা একটি গাভী এ রোগে আক্রান্ত হয়েছে। পাত্রখাতা এলাকার সাদ্দাম হোসেন,সামাদ হোসেন,রোকসানা, শাহ আলম প্রত্যেকের ১টি করে গরুসহ ২সপ্তাহে ওই এলাকায় অন্তত ১০টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। উপজেলার ৬ইউনিয়নের প্রতিটি এলাকায় প্রতি ঘরে ঘরে গরু আক্রান্তের চিত্র দেখা যায়।
ভারপ্রাপ্ত উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.মো.শাহীন আলম জানান,লাম্পি স্কিন রোগের কোন চিকিৎসা নেই। আমরা সচেতনতা মুলক বেশ কিছু সেমিনার করেছি এবং প্রাথমিক চিকিৎসার কথা বলছি। আমাদের কাছে আপডেট তথ্য নেই, তবে গত সপ্তাহের পরিসংখ্যান অনুযায়ী ১০-১৫টি গরু মারা গেছে এবং আক্রান্ত হয়েছে প্রায় ৩০০গরু।